Sunday, September 14, 2014

কিন্তু তারা উচ্চ ঘর কংসরাজের বংশধর........


ধোলাই দিদিমনি

ওসামা বিন, লাদেন-সোনা, তোমার বাড়ি যাব
ওসামা বিন, তুমি কি আর আমার কথা ভাবো
ওসামা বিন, বিমানবোমা WTC –মূলে
ফাটিয়েছিলে, আমি তখন ব্যস্ত তৃণমূলে
ডেস্কে বসে খিস্তি করি, বিধানসভাঘর
বাইরে জ্যোতি, বুদ্ধ, বিমান, নিখিলানন্দ সর
আমি তখন হাওয়াই চটি, আমি ছেঁড়া শাড়ি
বনধ ডেকেছি, বাস ভেঙেছি নেহাৎ-ই সরকারি।
ওসামা বিন, ওসামা বিন, বোমা বাঁধায় ভালো
স্লোগান তুলে মাতিয়ে দিলে - “মার্কিনী কাট ডালো”
তোমার ডাকে এককাট্টা জিহাদি-গণ যত
ওসামা বিন আমার কেবল মদন, অনুব্রত
কুঞ্জে অলি গুঞ্জে দেখো, আমি প্রতিভাধারী,
পদ্য লিখি, আঁকি ছবি, গান-ও গাইতে পারি
আমি তখন “ম্যানমেড” আর আমি তখন “বন্যা”
তোমার হাতে কালাশনিকভ আমিও “অগ্নিকন্যা”।
ওসামা বিন, ওসামা বিন, এতদিনের পরে
সত্যি বলো, সেসব কথা আজ-ও মনে পড়ে?
সেসব কথা বলেছ তুমি বারাক ওবামাকে?
আমি কেবল একটিবার তোমার পাশে তাকে
দেখেছিলাম CNN-এ - ছবির কারসাজি
স্বীকার করি দুজন তোরা একইরকম পাজি।
জুড়িয়ে দিল চোখ আমার, পুড়িয়ে দিল চোখ
কালিঘাটে পুজো দিলাম, ওদের ভালো হোক।
আমি এখন মূর্খমন্ত্রী, আমি হীরক রানী
যে যা পারে আখের গুছোয় সুদীপ্ত-দেবযানী।
আরাবুল আর ববি হাকিম, সুব্রত, সৌগত
হীরকরাজ্যে আমি কেমন চামচা-পরিবৃত!
আজ জুটেছে কাল কী হবে? - কালের ঘরে শনি
আমি এখন এই বাংলার ধোলাই দিদিমণি
তবু আগুন, ওসামা বিন, আগুন জ্বলে কই?
কেমন হবে, আমিও যদি লাল পতাকা বই?

                                                                                          -কৃতজ্ঞতা স্বীকার : সৌমজিত মৈত্র



ডেলোর কেলো 

(A parody Song of Legedary Late Manna Dey)


ডেলও পাহাড়ের সেই আড্ডা তা আজ আর নেই আজ আর নেই 
কোথায়ে হারিয়ে গেল সিঙ্গুর নন্দীগ্রামের পরবর্তী  সেই দিনগুলো আজ আর নেই
সুদীপ্ত জেলে ,মদনটা বেল ভিউতে শুয়ে ,নেই তারা আজ কোনো খবরে 
২১ জুলাই র সঞ্চালক কুনালটা রোজ বোমা ফাটাচ্ছে আদালতে 
প্রধানমন্ত্রীত্ব কে ভালোবেসে রামলীলা ময়দানে আন্নার হুরক খেয়ে আমি আজ গুম হয়ে বসে রই 
রজত টা রয়েছে সিবিআই র হেফাজতে , জনতা যে ক্ষমা তাকে করবে না হায়

ডেলও পাহাড়ের সেই আড্ডা তা আজ আর নেই আজ আর নেই 
কোথায়ে হারিয়ে গেল সিঙ্গুর নন্দীগ্রামের পরবর্তী সেই দিনগুলো আজ আর নেই
মুকুলটাও ভয়ে আছে সুনছি সিবিআই নাকি ডাকবে ওকে 
সিবিআই নাকি ওকে জিজ্ঞাসা করবে ,ফেরারী গাড়িটা কেন ডেলিভারি নিলোনা আর
আঁকা না শিখেও এক কোটি আশি লাখে আমার ছবি যে বিকতো
অতার একমাত্র বোঝদার হয়ে সুদীপ্ত সেন সেটা কিনতো
একটা টবিলে তিন চার ঘন্টা
 ছক শুধু হলো কষা 
কখনো সুব্রত রয়ের সাহারা কখনো সন্চইতা
এই নিয়ে তর্ক চলল 
যদিও বলছি  চিনি না
তবুও পুরো ছকটাই আমি জানতাম 
চারটেতে শুরু হয়ে সরে সাতটা অবধি মিটিংটা চালালাম 
ডেলও পাহাড়ের সেই আড্ডা তা আজ আর নেই আজ আর নেই 
কোথায়ে হারিয়ে গেল সিঙ্গুর নন্দীগ্রামের পরবর্তী  সেই দিনগুলো আজ আর নেই

                                                                      -কৃতজ্ঞতা স্বীকার : জয়দীপ চৌধুরী 


1 comment: