Wednesday, January 21, 2015

সহজ অঙ্ক


আজ একটু অঙ্ক কষব । না না ভয় পাবেন না...এতে কে সি নাগের মার প্যাঁচ নেই, উপপাদ্য নেই, বীজগনিত নেই, পরিমিতি নেই, সমাকলনও নেই, অন্তরকলনও নেই। আছে বলতে, শুধু যোগ,ভাগ, গুন, বিয়োগ। খুব জোর একটু আধটু ত্রৈরাশিক। এই যা ! 

তবে অঙ্ক কষার শেষে যদি একরাশ রাগ হয়, বিরক্তি হয় তার দায় কিন্তু আমার না। একে বারেই না ।

১) আমাদের রাজ্যে বর্তমানে একজন গ্রুপ ডি কর্মচারীর এক শতাংশ মহার্ঘ্য ভাতার পরিমান ৬৬ টাকা। অর্থাৎ বকেয়া ৪২% মহার্ঘ্য ভাতা না পাওয়ায় একজন গ্রুপ ডি কর্মচারী প্রতি মাসে (৬৬ x ৪২) = ২,৭৭২ টাকা এবং বছরে ( ২,৭৭২ x ১২) = ৩৩,২৬৪ প্রাপ্য টাকা পাওনা থেকে বঞ্চিত হচ্ছেন।

২) গ্রুপ সি কর্মচারী দের এক শতাংশ মহার্ঘ্য ভাতার পরিমান ৮৮ টাকা। একই হিসেবে গ্রুপ সি কর্মচারীরা প্রতিমাসে ( ৮৮ x ৪২) = ৩,৬৯৬ টাকা এবং প্রতিবছর (৩৬৯৬ x ১২ ) = ৪৪,৩৫২ প্রাপ্যটাকা থেকে বঞ্চিত হচ্ছেন।এক শতাংশ মহার্ঘ্য ভাতা দিতে রাজ্য সরকারের ২৫ কোটি টাকা খরচা হয়। সুতরাং বকেয়া মহার্ঘ্য ভাতা না দেওয়ার জন্য প্রতিমাসে (২৫ x ৪২) = ১,০৫০ কোটি, প্রতিবছরে (১,০৫০ x ১২) = ১২,৬০০ কোটি, শেষ তিন বছরে (১২,৬০০x ৩)= ৩৭,৮০০ কোটি টাকার ব্যয় সংকোচ হয়েছে। 

২০১৪-১৫-র রাজ্য বাজেট অনুযায়ী শিক্ষক দের বেতন বাবদ অনুমিত ব্যয় ধরা হয়েছিল ৩০ হাজার ৩২১ কোটি ৮১ লক্ষ টাকা। এর অর্থ বকেয়া মহার্ঘ্য ভাতায় গোটা রাজ্যে এখন কর্মরত শিক্ষকদের সমপরিমাণ শিক্ষক নিয়োগ করা যেত। আদপে হয়েছে কিনা সেই গল্পে আর গেলাম না।রাজ্য সরকারের পেশ করা ‘বাজেট অ্যাটে গ্লান্সের’ ১৪-১৫ পৃষ্ঠার হিসাবে রাজ্যের ২০১৩-১৪ তে রাজ্যের মোট আয় ১,১১,৮৪৮.৯ কোটি, ঋণশোধ ( ২৮,৩৫৮.১ কোটি),বেতন (৩০,৩২১.৮১ কোটি), পেনশন (১২৩৭০.৫ কোটি) সহ মোট ব্যায় ৭১,০৫০.৪১ কোটি। উদ্ধৃত, ৩৫% হারে, ৪০,৭৯৮.৪৯ কোটি।এরপরও কি করে সরকারী কর্মচারীদের ৪২% মহার্ঘ্য ভাতা বকেয়া থাকে? কি করে সাধারন মানুষের কষ্টার্জিত রোজগারের পয়সায় ম্যাডাম স্নেহধন্য সংবাদপত্রে পাতাজোড়া নিজের ছবি ছাপাচ্ছেন? জামা-কাপড় উৎসব, ঘটি-বাটি উৎসব, মা-মাটি উৎসব, টলি-বলি উৎসব, ইলিশ-চিংড়ি উৎসব, মানুষ-ফানুস উৎসব, শিল্প- গল্প উৎসব, জগা-খিচুড়ি উৎসব করছেন ? ৪০ ঘণ্টায় ৫০ লক্ষ ভাড়ার হেলিকপ্টারে চড়ছেন ? নিজের আর মন্ত্রী-পারিষদের বেতন বাড়াচ্ছেন ? ৫০ কোটি টাকা খরচে আপনার অধিষ্ঠানস্থল মহাকরণ থেকে ঝা-চকচকে নবান্ন-র ১৬ তালাতে নিয়ে যাচ্ছেন ? কি করে ক্লাব গুলোকে ১০৫ কোটি টাকার দান খয়রাতি করছেন ?তাই অঙ্ক কষুন ! অঙ্ক কষুন ! ঘুরিয়ে কষুন, ফিরিয়ে কষুন..., আর কষতে কষতে বলুন ... ম্যাডাম, ৭% টা ভিক্ষে। ৭ % টা হাত খরচ। ৭% প্রতিবাদ না করার উৎকোচ। আর ৪২% প্রাপ্য। ৪২% ন্যায্য দাবী। ৪২% অধিকার। ৪২% বকেয়া?????



জয়দীপ চৌধুরী 

No comments:

Post a Comment