Tuesday, May 5, 2015

একটি কাল্পনিক বক্তৃতা বিশ্ববিখ্যাত পরিচালোক সত্যজিৎ রায়ের জন্মদিন উপলক্ষে

নমস্কার


আপনারা জানেন আজ বিখ্যাত পরিচালক সত্যজিৎ রায়ের জন্মদিন। ওনার ছবিতে আমি মালা দিয়ে প্রনাম করে শ্রদ্ধা জানালাম। (এই সবাই এসো, পর পর মালা দাও, আমার মালার নিচে দেবে) । উনি খুব বিখ্যাত ছিলেন, অনেক কিছু জানতেন, আমার মতো , তবে আমার আঁকা যেমন কোটি কোটি টাকায় বিক্রি হয়েছে ওনার হয়নি, তাই উনি ছবি পরিচালনাতে মন দিয়েছিলেন (এই শ্রীকান্ত এদিকে এসো)।

খুব বড় পরিবারের মানুষ ছিলেন, ওনার দাদু ছড়াটড়া লিখতেন, নাম ছিল উপেন্দ্র কিশোর রায় চৌধুরী। বাবাও বিখ্যাত ছিলেন সুকুমার রায়, ননসেন্স টাইপের গল্প আর কবিতা লিখতেন। ওনারা কি করে রায়চৌধুরী থেকে রায় হয়েগেলেন সেটা জানি না তবে এটা একটা পূর্বতন সরকারের চক্রান্ত বলে মনে হয়। এবার আসি সত্যজিৎ বাবুর প্রসঙ্গে, উনি সব সময় মা মাটি মানুষের জন্য ছবি করে গেছেন। বাম আমলে গ্রামাঞ্চলে মানুষ কত কষ্টের মধ্যে দিয়ে ছিল সেটা পথের পাঁচালী আর আকালের সন্ধানে দেখে বোঝা যায় (পাশ থেকে আকালের সন্ধানে তো মৃনাল বাবুর ছবি) ধুর তুমি চুপ করো , হ্যা যেটা বলছিলাম , চলচিত্রের ব্যাপারে দাদা সাহেব ফালকের সাথে খুব আলোচনা করতেন । পথের পাঁচালী আর চারুলতা দেখে রবি ঠাকুর তো খুব খুশি হয়েছিলেন। আমি ওনার নামে একটা উতসবের আয়োজন করবো ভাবছি। ক্লাবগুলো কে কিছি টাকা দিয়ে পাড়াগত ভাবে ছবি বানাবার প্রতিযোগিতা করবো ভাবছি (এই অরুপ, মদন তো নেই তুমি আর শ্রীকান্ত দেখো ব্যাপার টা)




সবশেষে উনি যদি আরও কিছু দিন বাঁচতেন তবে  মা মাটি মানুষের কাহিনীর ওপরে আরও অনেক ছবি বানাতেন। আমার একটাই খারাপ লাগছে আমি বঙ্গশ্রী বা বঙ্গবিভূষণ পুরস্কার দিতে পারলাম না।

( বি.দ্র.:~ উপরুক্ত বক্তার চরিত্র কাল্পনিক নহে)

2 comments: