প্রথমত: আমি আপনার উদ্দেশ্যে করা FIR র
তীব্র নিন্দা করছি এবং সভ্য শিক্ষিত বাঙালি নাগরিক সমাজকে এর বিরুদ্ধে সোচ্চার হতে
আহ্বান জানাচ্ছি। এই অশিক্ষিত অভদ্র ছেলেটির কি
সাহস দেখুন আপনার মতো একজন মহান কবি যিনি এখনকার সময়ে নিজেকে যুবক রবীন্দ্রনাথ হিসেবে
প্রায় প্রথিষ্ঠিত করে ফেলেছেন তার সাহিত্যচর্চায় এই অশিক্ষিতের দল কিনা বাধা হয়ে দাঁড়াতে
চাইছে।কি দিন কাল পড়েছে দেখুন দেখি! কি
চরম “অসহিষ্ঞুতা” তাও নাকি এই সভ্য বাঙালি রাজ্যে?
প্রসঙ্গত: বলে রাখি কোথাও কেও কোনো অন্যায়
কথা বলে থাকলে তা লেখক সমর্থন করেনা !
প্রথমতঃ এই ছেলেটির লেখা FIR এ
আসি ,আপনি
ঠিকই বলেছেন এরা ঠিক করে শুদ্ধভাষায়, বিনা বানান ভুলে একটা FIR লিখতে
পারেনা তারা আপনার মতো এত বড়ো কবির সাহিত্যচর্চায় বাধা দিচ্ছে –এ
কি ভাবে বাঙালি মেনে নেবে?
কি জানেন তো আগের
যুগের কবি – সাহিত্যিকরা তো আর গর্ভনিরোধক নিয়ে সাহিত্যরচনা করে নামখ্যাতি
অর্জন করতে পারেননি ,তাই এখনকার লোকগুলো আপনাদের তৈরি করা এই
নতুন সাহিত্যধারার মান ঠিক বুঝতে পারছে না! আপনি চিন্তা করবেন না আপনি এর আগেও অনেক
বিপ্লবীকবিতায় প্রতিবাদ করেছেন যেমন - পার্কস্ট্রিটেধর্ষণ, বাংলার
কলিগ্রাম, কালিয়াচক, ধুলাগড়এ হয়ে যাওয়া হিন্দু নিধনের
দাঙ্গা , আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রীর অপূর্ব ভাষা ( বোধহয়
যেকোনো অশিক্ষিত লোকের ভাষা তার থেকে ভালো!), কিরানা,ইউপিতে গনহিন্দু পরিবার বিতারন , কাঙাল
পাহাড়িতে দুর্গাপূজা বন্ধ, তসলিমা নাসরিনর নির্বাসন এমন অনেক ঘটনা। ভাববেননা, আমাদের মতো অনেকেই আপনার এই
কবিতার চিন্তা বুঝতে পারছে হাড়ে হাড়ে। এই
সব ক্ষেত্রে আপনার প্রতিবাদী কবি চেতনা কলম ধরেছে বটে , কিন্তু তা আমাদের মতো সাধারণ
মানুষের সামনে এসে উঠতে পারেনি কোনো এক অজানা যোগসাজসে!
তাই প্রতিবাদী মন ও সমাজসচেতন চিত্তের বহর
না করলেই বোধ হয় ভালো করতেন!
বলি- যদি বিশেষ কোনো দলের বুদ্ধিজীবী
বা বিত্তজীবী হয়ে যদি বাঁচতে চান বাঁচুন, দয়া করে নিজেকে বাঙালি মনের ও সমাজের একমাত্র দন্ডমুন্ডের কর্তা
হিসেবে জাহির করতে না গেলেই বোধ হয় ভালো করবেন। আসলে কি বলুন তো শুধু ছাপোষা কবিতা লেখা
দিয়ে তো আর দিন চলে না, আর সেলেব্রিটিও হওয়া যায় না , আর
বিভিন্ন পুরস্কার পাওয়া তো ছেড়েই দিলাম। যত
দূর মনে পরে আপনিতো শাসকদলেরহয়ে – দুকলি লিখেছিলেন, অবশ্যই
বিনে পয়সায় নয়।কিন্তু যে কবি মনের এত সমাজচেতনা, সেই
মন শেষে রাজনৈতিক দলের দাস হয়ে গেলো? না না কিছু মনে করবেন না, আমি বুঝি !যে
মানের আজকাল লেখালেখি করেন আপনাদেরকেও মনে রাখবেনা , লোকেতো দূর তো দূর নিজের মাকে
পড়িয়ে দেখতে পারেন উনি নিজের শিক্ষায় লজ্জা পেয়ে যাবেন! সেখানে সেই নিম্নমানের লেখা
দিয়ে তো পেট চালানো বড়ো দায়, তাই কবির মুখোশে রাজনৈতিক মতাদর্শ প্রচার
করতে থাকুন।যা চালাচ্ছেন শাসকদলের দয়ায়
পরের বারের বিশেষ 'আনন্দপুরস্কার'
একেবারেপাকা! আবার
বলবেননা আমিকে?আপনার কবিতার নিয়মিত পাঠক কিনা ? কবিতার কিই বা বুঝি ? আপনার
নিম্নমানের কবিতা পড়ার থেকে অন্য যে কোনো কাজকে শ্রেয় মনে করি। মনে রাখবেন সময় সব ঠিক করে দেয় কোনটাঠিক
আর কোনটা বেঠিক।তাই আপনার কাঁধে যখন মুখোশের
আড়ালে রাজনীতির কথা প্রচারের গুরুদায়িত্ব আছে, তাই, বিচারের
এই কঠিন দায়িত্ব তা নাহয় নাই নিলেন?
পৃথিবীতে যত বড়ো কাজ হয়েছে তার অনেক কিছুই
তথাকথিত অশিক্ষিত (কিছু বিশেষ শ্রেণীর মানুষের চোখে ) লোক
যাদের কে কেউ কল্কে দেয়নি তারাই করেছে, আর মানুষই তাদের একদিন বরণ করে
নিয়েছে। তাই সেই মানুষের মতএ ভরসা রাখার
শিক্ষা দয়া করে দেখান।
নিজের ব্যক্তি
গত মত কে জনগণের মত বলে রাজনৈতিক প্রচার করা থেকে বিরত থাকুন।যেই উপি জনমতের বিরুদ্ধে আপনি আপনার অপ -শব্দব্যয়করলেন,
বলি, আপনার জ্ঞান কি সমষ্টিগত মেধার
থেকেও জোরালো?
আপনাদের মতো কিছু মানুষ নিজেদের কু-মেধার
জোরে সমাজের ওপর নিজের মত চাপিয়ে দিতে চায় এই বলে - 'আমরা জানি সমাজের পক্ষে কোনটা ভালো !' মনে
চলে - 'সাধারণ
মানুষ এরা, কিজানে আর কিইবা বোঝে ?'
বলি জ্ঞান এর কলমে সত্যিই এত জোর থাকলে
সমাজ পরিবর্তন করে দেখান অথবা সমাজের-মানুষের মত (যদিও
তা আপনার মতো মানুষের মতের থেকে ভিন্ন) তা মেনে নিন।এটা মেধা ও জ্ঞান দুইয়েরই পরিচায়ক।
শেষে , এই লেখার প্রসঙ্গে বলে রাখি, নয়
তো আবার কটি বানান ভুল আছে আপনার কাছ থেকে শুনতে হবে!
এই টি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ন্যাচারাল
ল্যাংগুয়েজ প্রসেসিং ব্যবহার করে এমন সফট ওয়্যার ব্যবহার করে লেখা, তাই
বানান জনিত কিছু ত্রুটি থাকতে পারে যা লেখক জেনে ও পরিমার্জনা করতে অপারগ, তার
জন্য আপনার মতো বিশেষ কবির কাছে বিশেষভাবে ক্ষমাপ্রার্থী।
তবে প্রযুক্তি কিছুটা বোঝেন বোধহয়, নাহলে
দেখুন না কিরকম একটা রদ্দিমার্কা কবিতা লিখে কেমন সস্তায় পাবলিসিটি পেয়ে গেলেন !
ভাস্বরগোস্বামী –র
লেখনি
বাড়ি – কালিয়াচক
(পেশা -প্রযুক্তিবিদ
)
বাংলায় কাজ না থাকায় বেঙ্গালুরু তে
থাকি,মাঝে মধ্যে ডোনাল্ড ট্রাম্পের দেশে যাতায়াত করতে হয়
No comments:
Post a Comment